আপনি কি ক্লান্ত বা মাথা ব্যথায় আক্রান্ত অথবা হজম ক্রিয়ায় সমস্যা? একটু খেয়াল করে দেখুন আপনার হয়ত অন্য ধরনের সমস্যা আছে যেমন দেহের বিভিন্ন স্থানে র‌্যাশ ওঠা, মাথায় খুঁসকি হওয়া এমন কিছু? আবার হয়তো এমনও হচ্ছে যে আপনি গর্ভধারণ করতে চাইছেন কিন্তু পারছেন না। কিন্তু এই ধরনের সমস্যাগুলো কেন হচ্ছে আপনি হয়ত কখনও গুরুত্ব সহকারে ভাবেননি বা ভাবলেও ধরতে পারছেন না কেন এগুলো হচ্ছে। হতে পারে আপনার খাওয়া ময়দাই এর জন্য দায়ী। আপনার হয়তো আছে ময়দায় এলার্জী!
আমরা অনেকেই ময়দা থেকে যে এলার্জী হতে পারে এই বিষয়ে জানেন না। অনেকেই ময়দার তৈরি খাবার নিজের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ বলে তা থেকে দূরে থাকেন। ময়দার এলার্জী মোটামুটিভাবে ৫ ধরনের হয়ে থাকে এবং এগুলোর আলাদা আলাদা লক্ষণও রয়েছে।
যদিও এই লক্ষণগুলোর একটি থেকে আরেকটিকে আলাদা করা বেশ কষ্টসাধ্য তারপরও এই এলার্জীতে বিশেষত ৩ ধরনের সমস্যা হয়ে থাকে। ১. হজমের সমস্যা, ২. চামড়ার সমস্যা এবং ৩. স্নায়ুবিক সমস্যা। অবশ্য সবার ক্ষেত্রে যে এ ধরনের সমস্যা হয় তা নয়। খুব কম ডাক্তারই রোগীর এই সমস্যার কারণ খুঁজে বের করতে পারেন।
ময়দায় এলার্জী থাকলে এই ৮ ধরণের শারীরিক সমস্যা হবে আপনার। এবং এগুলো দেখে বুঝে নেবেন রোগের লক্ষণ।

১. হজমের সমস্যা :

আপনি লক্ষ্য করে দেখুন আপনার হজমে কোনো সমস্যা হচ্ছে কিনা। অর্থাৎ মল পরিষ্কার কি না বা কোনো ধরনের পেটে ব্যথা আছে কি না। যদি থেকে থাকে তাহলে হতে পারে পাওে আপনার ময়দার এলার্জী আছে।

২. খুসকির সমস্যা :

খেয়াল করে দেখুন আপনার খুসকির সমস্যা আছে কি না। অর্থাৎ মাথার ত্বক থেকে অবাধে খুসকি ঝড়ে পড়লে ভাববেন আপনার হয়তোবা ময়দার এলার্জী আছে।

৩. ত্বকের সমস্যা :

আপনার ত্বকে যদি কোনো ধরনের র‌্যাশ, ফুঁসকুঁড়ি, চুলকানি থেকে থাকে তবে ভাববেন এটিও ময়দার এলার্জীর লক্ষণ হতে পারে।

৪. মস্তিষ্ক প্রদাহ :

অনেক সময় আমাদের মস্তিষ্ক আর কাজ করতে চায় না। মাথাটা অনেক ঝিমিয়ে যায়। এর ফলে হয়ত আপনি কাজে মন দিতে পারছেন না তাহলে হতে পারে এটিও ময়দার এলার্জীর একটি লক্ষণ।

৫. মাথাব্যথা :

আপনি কি অনেক মাথাব্যথায় ভুগছেন? এমন যদি হয় যে আপনি অনেক বেশি মাথাব্যথায় ভুগছেন এবং কোনো ওষুধে তা কাজ করছে না। এক্ষেত্রে ভেবে নিন এটিও একটি লক্ষণ হতে পারে।

৬. মনোযোগের ঘাটতি :

ময়দার এই এলার্জীর কারণে আপনার মনোযোগের ঘাটতিও দেখা দিতে পারে। আপনি হয়ত এর কারণে কোনো কাজেই বিশেষ মনোযোগ দিতে পারছেন না।

৭. হতাশা, উদ্বেগ এবং বিরক্ত :

হতাশা মানুষের জীবনকে করে তোলে বিষন্ন, আপনি হয়ত অনেক বিষয়ে হতাশায় ভুগছেন। আবার কোনো বিষয়ে উদ্বেগ উৎকন্ঠা বা বিরক্ত অনুভব করছেন। তাহলে খেয়াল করে দেখুন আপনার ময়দার এলার্জী হয়েছে কি না?

৮. বন্ধ্যাত্বের সমস্যা :

আপনি প্রেগনেন্সি সমস্যায় ভুগছেন? অনেকদিন ধরে সন্তান নিতে চাইছেন কিন্তু তা ঠিক হয়ে উঠছে না। এ নিয়ে হয়ত আপনি অনেক বেশি চিন্তিত। ভালো করে যাচাই করে দেখুন আপনা ময়দার এলার্জী আছে কি না।

Author Name

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.