সাময়িকী.কম
আমরা যতোই ডিজিটালাইজড হচ্ছি ততই আমাদের চোখের উপর চাপ পড়ছে। আজকাল সব অফিসেই কাজকর্ম চলে কম্পিউটারে। আর নানা রকম গেজেটসতো রয়েছেই। সারাদিনের কাজকর্মগুলো একটু লক্ষ্য করুন। কম্পিউটারে ঘন্টার পর ঘন্টা কাজ করছেন, বাইরে কাজ করতে যেতে হচ্ছে রোদে, বাসায় ফিরে টেলিভিশন বা ফের কম্পিউটার ও অন্যান্য গ্যাজেটসের দিকে চোখ রাখতে হচ্ছে। এই সব কাজের চাপ পড়ছে আপনার চোখের উপর। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে আপনার চোখ। কম্পিউটার বা অন্যান্য গ্যাজেটসের দিকে অনেক্ষণ তাকিয়ে থাকলে চোখ লাল হওয়া, পানি পড়া, চোখ ব্যথা ইত্যাদি সমস্যা প্রথম দিকে দেখা দেয়। এমন সমস্যা দেখা দিলেই আপনার চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। যাইহোক, নিয়মিত চোখের যত্ন নিন। না হলে অকালেই হারাতে হবে দৃষ্টিশক্তি। মেনে চলার চেষ্টা করুন নিচের নিয়মগুলো।

১। পর্যাপ্ত আলোতে কাজ করুন:

কম আলো বা প্রয়োজনের তুলনায় বেশি আলো দুটোই চোখের জন্য খারাপ। তাই কাজ করার সময় খেয়াল রাখুন আপনার কাজের পরিবেশের আলো পর্যাপ্ত কিনা। কম আলোতে বই পড়বেন না।

২। কম্পিউটার বা টেলিভিশনের স্ক্রিনের দিকে অপলক থাকিয়ে থাকবেন না:

অনেকেই কাজ করার সময় টানা কাজ করে যান। আর ঘন্টার পর ঘন্টা অপলক তাকিয়ে থাকেন মনিটর বা টেলিভিশনের স্ক্রিনের দিকে। এটা করবেন না। কিছুক্ষণ কাজ করে একটু বিশ্রাম নিন। চোখকেও বিশ্রাম দেন। কাজের ফাঁকে একটু হেঁটে আসুন।

৩। সবুজ শাক-সবজি খান:

নিয়মিত সবুজ শাক-সবজি খান। পেঁপে, আম, পেয়ারা, আমড়া, বাতাবিলেবু, টোমেটো, গাজর, শশা, লাল শাক, পালংশাক প্রভৃতি মৌসুমী শাক-সবজি, ফলমূল রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়। প্রচুর মাছ খাবেন। মাছে আছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড- এটি চোখের জন্য উপকারী।

৪। সূর্য থেকে রক্ষা করুন চোখ:

রোদে বাইরে গেলে ছাতা রাখুন সাথে আর ব্যবহার করুন সানগ্লাস। সানগ্লাসের ক্ষেত্রে ভালো মানের দিকে খেয়াল রাখবেন। না হলে সানগ্লাসের কারণেই আপনার চোখের সমস্যা দেখা দিতে পারে।

৫। ওজন নিয়ন্ত্রণে রাখুন:

ওজন বাড়লে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গেই সমস্যা দেখা দেয়। হাইপারটেনশন, ডায়াবেটিস সহ নানা রকম রোগ শরীরে বাসা বাঁধার সুযোগ পায়। এর ফলে চোখের ক্ষতি হতে পারে।

৬। মানসিক চাপ কমান:

মন কেবল মনের উপরই চাপ রাখে না। মনের চাপের প্রতিফলন ঘটে শরীরে। মানসিক চাপের কারণে গ্লকোমা বাড়তে পারে।

৭। চশমা বা কনট্যাক্ট লেন্স ব্যবহারে সচেতন হোন:

চশমার পাওয়ার বাড়লো বা কমলো কিনা সেটা খেয়াল রাখুন। নিয়মিত দৃষ্টি পরীক্ষা করে চশমা ব্যবহার করুন। আর কনট্যাক্ট লেন্স ব্যবহারের সময় স্বাস্থ্যবিধি মেন চলুন। স্বাস্থ্যবিধি না চললে কর্নিয়ায় ইনফেকশন হতে পারে।
নিয়মিত চোখ চেকআপ করানো উচিত। কারণ, চোখের রোগ নিঃশব্দে বিস্তার করে। ‘প্রিয়’ পাঠক, চোখের যত্ন নিন, যত্নে থাকুন। সুস্থ থাকুন।

Author Name

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.