সাময়িকী.কম
ভাবছেন, মিষ্টি তো মিষ্টিই! এটা খাওয়ার আবার সঠিক সময় কী? হ্যাঁ, আসলেই কিন্তু মিষ্টি খাওয়ারও সময় আছে। এবং এটা মোটেও আমাদের কথা নয়, ডাক্তারের কথা! মিষ্টি জাতীয় খাবার এমনিতেই আপনার দেহের জন্য খুব একটা ভালো নয়। কারণ এতে নষ্ট হয় দাঁত, বাড়ে ওজন, মিষ্টি প্রীতি নষ্ট করে দিতে পারে আপনার সৌন্দর্যও। একই সাথে আপনি যখন-তখন মিষ্টি খেলে শারীরিক ক্ষতিগুলোর সম্ভাবনাটাও বেড়ে যায় অনেকখানি।
যেমন, চিকিৎসকদের মতে রাতের বেলা মিষ্টি জাতীয় খাবার খাওয়া উচিত নয় মোটেই। অনেকেই রাতে খাবারের পর একটু ডেজারট চেখে থাকেন, যেটা আসলে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর প্রমাণিত হতে পারে। মিষ্টি খেয়ে দাঁত না মাজলে দাঁতের ক্ষতি তো হবেই, এর সাথে রাতের বেলা মিষ্টি খাওয়ায় বেড়ে যায় ওজন বৃদ্ধির ঝুঁকিও। কেননা দিনের শুরুতে আমাদের মেটাবলিজম বা হজম ক্ষমতা থাকে উচ্চ। এই সময়ে যা খাওয়া হয়, তাঁর প্রায় পুরোটাই হজম ও খরচ হয়ে যায় শরীরের পেছনে। তাই একটুখানি মিষ্টি খুব একটা ক্ষতি করতে পারে না আপনার শরীরের। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে খমে আসে মেটাবলিজম হার। ফলে এই সময়ে মিষ্টি কেন, উচ্চ ক্যালোরি যুক্ত যা খাবেন, সেটাই জমে যাবে আপনার শরীরের।
তাছাড়া সন্ধ্যায় বা রাতে মিষ্টি খাওয়ার সাথে আছে অনিদ্রার সম্পর্কও! গবেষণায় দেখা যায় যারা সন্ধ্যায় বা রাতে মিষ্টি খান, তাদের মাঝে রাত গভীর হওয়ার সাথে সাথে মিষ্টি খাবার ইচ্ছা আরও প্রবল হতে থাকে। এবং এই ইচ্ছার কারণেই শুরু হয় তাদের অনিদ্রার সমস্যা।
তবে মিষ্টি খাবার খেলে খাবেনটা কখন?
চিকিৎসকেরা বলেন, মিষ্টি খাওয়া চলতে পারে দুপুর ১১ টার স্ন্যাক্সের ফাঁকে। তবে লাঞ্চের পর মিষ্টি খাবেন না। আবার মিশ্তিতা চলতে পারে বিকাল ৪ টার চায়ের টেবিলেও। সন্ধ্যা হয়ে গেলেই মিষ্টি থেকে ফিরিয়ে নিতে হবে মুখ। আর ভরপেট খাওয়ার পর মিষ্টি খাওয়া চলবে না মোটেও। আর এখানে মিষ্টি খাবার বলতে মিষ্টি জাতীয় সকল খাবারকে বোঝানো হয়েছে। কেক বিস্কুট হতে শুরু করে বাঙালি মিষ্টি কিংবা চকলেট পর্যন্ত।

Author Name

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.