আধুনিক ও উত্তরাধুনিক কবিতার বৈশিষ্ট্যের কিছু
তুলনামূলক আলোচনা নিম্নে দেওয়া হল:
Ø বিষয়কেন্দ্রিকতার অভাব। অধুনান্তিক কবিতায় কোন
নির্দিষ্ট বিষয়কেন্দ্র, ভাবনাকেন্দ্র, cebtral theme নেই।
Ø পোস্ট মর্ডান কবিতায় যুক্তি কাঠামো অনুপস্থিত
থাকবে। কবিতাটি হবে। কবিতা
শেষ হলেও মনে হবে শেষ হয় নি।
Ø অধুনান্তিক কবিতা বহুরৈখিক,বহুকৌণিক,বহুত্তবাদী
ও বিদিশাময়। যে কোন দিকে ছড়িয়ে পড়ার অভিমুখ খোলা।
Ø সাম্রাজ্যবাদী চিন্তাচেতনা থেকে উত্তরাধকিার
সূত্রে প্রাপ্ত আধুনিক কবিতা ছিল
ব্যক্তিকেন্দ্রিক। অধুনান্তিক কবিতায় সেই আমি-র অনুপস্থিতি।
Ø জীবনের যে কোন এলাকা থেকে অধুনান্তিক কবিতায়
কবি তার মালমশলা ও উপাদান সংগ্রহ করে নিতে পারেন। এটা কবিতায় চলবে না, ওটা কবিতায়
চলবে না এই মান্যতা এই মান্যতা কবি বা পাঠক আর আগ্রাহ্য করবে না।
Ø পোস্টমর্ডান কবি জানেন বাস্তবকে নকল করা যায়
না। ফলে পোস্টমর্ডান হাইপাররিয়েলিটি সৃষ্টি করে চলেছে।
Ø অনেকই আজকাল কবিতাকে এমনভাবে শেষ করেন যাতে
বোঝা যায় কবিতাটি অসমাপ্ত।
Ø জীবনের যে কোন বাকফসলই ডিসকোর্স। আধুনিক
কবিতায় এই ডিসকোর্সের ডিকনস্ট্রাকশন বা অবিনির্মান করা হয়।
Ø অধুনান্তিক কবিতায় প্রতীক এড়িয়ে যাওয়া বা
প্রতীক ভেঙ্গে যাওয়ার ঝোঁক।
Ø অধুনান্তিক কবিতায় কোন আদর্শ খাড়া করতে চায় না।
সে কোন যাত্রার সংকেত দেয়।
Ø অধুনান্তিক সম্ভাবনার পরিসর খোলা
রাখে।হিউরোটোপিয়ার কথা বলে।
Ø অধুনান্তিকতা কোনপূর্ব নির্ধারিত তত্ত্ব নয়।
জীবনকে দেখে শুনে তার লক্ষণগুলোর যোগসূত্র ঠাউরে নিয়ে অধুনান্তিকতার যাত্রার ঝুলি।
অধুনান্তিকতা কোন আন্দোলন নয়, একটি কালখণ্ডের প্রবণতা।
Ø পোস্টমর্ডান কবিতায় ভাষার নিজস্ব গুরুত্ব
মান্য করা হয়।
Ø পোস্টমর্ডান কবিতার একটি গুরুত্বপূর্ণ লক্ষণ
যুক্তিফাটল বা লজিক্যাল ক্র্যাক বা লজিক্যাল ক্লেফটের উপস্থিতি।
Ø আধুনিতা যদি সাজানো বাগান হয় তাহলে
পোস্টমর্ডান কবিতা হল রাইজোম্যাটিক অর্থাৎ ঘাসের মত।
Ø পোস্টমর্ডান কবিতায় ইমেজ তৈরি সম্ভব নয়।
Ø পোস্টমর্ডান কবিতা যে কোন সীমাকে ছাপিয়ে যেতে
চায়। ফলে কোন নির্দিষ্ট সংজ্ঞায় তাকে ধরে রাখা সম্ভব নয়।
Ø কবির রাজনৈতিক মতাদর্শের সঙ্গে কবিতাকে যুক্ত
করা আর সম্ভব নয়।
Ø পোস্টমর্ডান কবিতা অভেদ, অখণ্ডতা মহাসাম্যের
দ্বারা প্রতিস্থাপিত। বাইনারি অপোজিট বা বৈপরীত্যবোধ দিয়ে তাকে চিহ্নিত করা সম্ভব
নয়।
Ø আধুনিক কবিতায় ছিল হিউম্যানিস্ট চেতনার
প্রতিফলন। যেখানে মানুষের জয়গান গাওয়া হয়েছে। আজ কীটপতঙ্গ, পশুপাখি, গুল্মলতা, কাপ-ডিস-চামচ, ফ্রিজ,
ডিনার, টেবিল, অ্যাসট্রে, নাকছবি, ওয়েবসাইট, আলুচাষ, যতিচিহ্ন সবই কবিতার বিষয়।
একটি মাত্র দিক তার লক্ষ্য নয়। কবি বিদিশামণ্ডল।
(চলবে)
মুনশি আলিম
জাফলং, গোয়াইনঘাট, সিলেট
জাফলং, গোয়াইনঘাট, সিলেট