সাময়িকী.
ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যেখানে মানুষ বিভিন্নভাবে তার অনুভূতিগুলো প্রকাশ করে থাকেন। বর্তমানে ফেসবুক নিত্যদিনের একটি প্রয়োজনীয় উপকরণ হিসেবে দাঁড়িয়েছে। ব্যক্তিগত ভালোলাগা, মন্দলাগা, অবাক অনুভূতিসহ সব ধরনের অনুভূতি স্ট্যাটাসের মাধ্যমে প্রকাশ করা হয় এই ফেসবুকে। এমনকি দেখা যায় যে ব্যক্তিগত প্রেমের সম্পর্কের বিষয়টিও ফেসবুক ফ্রেন্ডদের জানাতে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেন অনেকে। তবে এক সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে যে, ব্যক্তিগত প্রেমের সম্পর্ক বিষয়ক বিভিন্ন স্ট্যাটাসগুলো ব্যক্তিগত আত্মসম্মানের পরিপন্থী যা সম্পর্কগুলোর ক্ষেত্রে ক্ষতিকর হতে পারে।
অলব্রাইট কলেজের গবেষকরা ফেসবুক ব্যবহারকারীদের উপরে একটি জরিপ চালিয়েছেন যারা ব্যক্তিগত প্রেমের সম্পর্কটির বিভিন্ন ভাললাগা, মন্দলাগা নিয়ে স্ট্যাটাসের মাধ্যমে বন্ধুদের কাছে শেয়ার করেন। দেখা যায় যে যারা তাদের প্রেমের সম্পর্কটিতে বেশ সুখী তারা সম্পর্কটির বিষয়ে নানা ধরনের ব্যক্তিগত তথ্য প্রদান, দুজনের একসাথে ছবি আপলোড এবং সেখানে বিভিন্ন ধরনের কমেন্ট পেতে বেশ পছন্দ করে থাকেন। এসবে তারা ব্যক্তিগত সম্পর্কটিকে ভালোভাবে উপভোগ করেন। কিন্তু এক্ষেত্রে এগুলোর কিছু ক্ষতিকর প্রভাবও আছে বলে গবেষকরা জানিয়েছেন।
প্রেমের সম্পর্কটি নিয়ে আবেগপূর্ণ এই ধরনের স্ট্যাটাস বা ছবি আপলোড একজন ব্যক্তির আত্মসম্মানে আঘাত হানে বলে মনে করেন গবেষকরা। কেননা প্রেমের বা বিয়ের সম্পর্কটি একান্ত দুটি মানুষের গোপন বিষয়। তা জনসম্মুখে প্রকাশ করা মানে নিজেদের ব্যক্তিত্ব নিয়ে প্রশ্ন তোলা। তবে হ্যাঁ, এতে করে বোঝা যায় যে তাদের দুজনের সম্পর্কটি অনেক বেশি মজবুত আর ভালোবাসার যা প্রকাশে তাদের কোনো লজ্জাবোধের কারণ নেই কিন্তু তারপরও এই ধরনের ব্যক্তিগত ফেসবুক স্ট্যাটাস ব্যক্তিগত সম্পর্কগুলোকে জটিল করছে বলে গবেষকদের ধারণা। জরিপে দেখা গেছে প্রেমের সম্পর্কগুলোতে অনেকেই একজনের উপরে আরেকজনের যথার্থ কর্তৃত্ব প্রতিষ্ঠা করার লক্ষ্যেই এই ধরনের স্ট্যাাটাস বা ছবি আপলোড করে থাকেন।
আমরা এমনিতেই জানি যে ব্যক্তিগত সম্পর্ক বিষয়ক আবেগপূর্ণ অনুভূতির প্রকাশ এবং শেয়ার সম্পর্কগুলোকে প্রতিনিয়ত নষ্ট করে দিচ্ছে। একটি গবেষণায় দেখা যায় যে যারা দিনে একবারের বেশি ফেসবুক ব্যবহার করে থাকেন তারা এই ধরনের ব্যক্তিগত সম্পর্ক জটিলতায় ভোগেন। আরেকটি গবেষণায় উঠে আসে যে যারা নিজেদের সম্পর্ক নিয়ে বিভিন্ন লজ্জাহীন পোস্ট শেয়ার করে থাকেন তারা সামাজিক মিডিয়াটিতে বেশ অজনপ্রিয় হয়ে ওঠেন।
কিন্তু সাম্প্রতিক একটি গবেষণায় গবেষকরা বলেন, ব্যক্তিগত সম্পর্কটিকে নিরাপদ করার লক্ষ্যেই তারা এই ধরনের স্ট্যাটাস ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে থাকেন। তবে সমস্যাটি সেখানেই তৈরি হয় যখন বিষয়টি তাদের আত্মসম্মানে আঘাত হানে এবং অন্যান্যদের বিরক্তের কারণ হয়ে দাঁড়ায়।
তথ্যসূত্র : womenshealthmag.com

Author Name

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.