সাময়িকী.কম

মাঝে মাঝেই কি আপনি ভাবেন যে এতো ভালোবাসার পরও আপনার সম্পর্কটা কেন মধুর হচ্ছে না? হাজার চেষ্টা করার পরেও বারবারই এলোমেলো হয়ে যায় প্রেমের সম্পর্কগুলো, মন ভাঙার কষ্ট নিয়ে একা পড়ে থাকেন আপনি। কিন্তু কেন? কখনো ভেবে দেখেছেন কি এমনটা কেন হচ্ছে? নাকি শুধুই ভাগ্যকে দোষারোপ করছেন সম্পর্কের নানান অশান্তির জন্য?
হতে পারে আপনার সম্পর্কের সকল অশান্তির জন্য আপনি নিজেই দায়ী। আপনারই কিছু বদভ্যাসের কারণে আপনাদের দুজনের সম্পর্কটা মধুর হয়ে ওঠে না কখনই। জেনে নিন ৮টি কারণ সম্পর্কে যেগুলোর কারণে আপনার ভালোবাসা কোনো ভাবেই সফলতা পাচ্ছেনা।

অতিরিক্ত অজুহাত দেয়া

আপনি যদি অতিরিক্ত অজুহাত দিতে থাকেন নিয়মিত তাহলে আপনার সম্পর্কটা কখনই সফলতা পাবে না। সম্পর্কের ক্ষেত্রে কখনই খুব বেশি অজুহাত দেয়া উচিত না। কারণ এতে ধীরে ধীরে সম্পর্কের গভীরতা কমে যায়।

আপনি কী চাইছেন নিজেই জানেন না

আপনি আপনার সঙ্গীর কাছ থেকে কী চাইছেন কিংবা কেমন সম্পর্ক চাইছেন সেটা আপনি নিজে জানেন তো? যদি এমন হয়ে থাকে যে আপনি নিজেই জানেন না ঠিক মতো আপনি আসলে কি চাইছেন তাহলে আপনার সম্পর্কটি সফল হওয়ার সম্ভাবনা কম।

‘পেয়েই তো গিয়েছি’ ধরণের মনোভাব

অধিকাংশ মানুষই পছন্দের মানুষের সাথে সম্পর্কে গড়ে তোলার পড়ে মনে করেন ‘জালে তো মাছ আটকেই গিয়েছে, মাছকে খাইয়ে আর কী লাভ’। কিন্তু এই ধরণের মন মানসিকতা যাদের, তাদের জন্য সম্পর্ক টিকিয়ে রাখা মুশকিল। কারণ সম্পর্ক গড়া সহজ হলেও সেটাকে টিকিয়ে রাখার জন্য সঙ্গীকে সময় দিতে হয় যথেষ্ট পরিমাণে। সম্পর্কের যত্ন না নিলে জালের থেকে মাছ ছুটে যেতেও খুব বেশি সময় লাগে না।

দুজনের জীবনের ভিন্ন পর্যায়

আপনি হয়তো চাকরী করছেন এবং আগামী ৫ বছরের পরিকল্পনা করে ফেলেছেন। কিন্তু আপনার সঙ্গী যদি কলেজ এর ছাত্রী হয় তাহলে সে কখনই পুরোপুরি বুঝবে না কর্পোরেট লাইফের ব্যস্ততা এবং বাস্তব জীবনের নানান ধাপগুলো। কারণ জীবনের এসব ধাপ সে তখনও পার করেনি। তাই দুজনের জীবনের ধাপ যদি দুটি পর্যায়ের হয় তাহলে সম্পর্কে সফলতা অর্জন করা বেশ কঠিন।

নিজের ব্যক্তিত্ব ক্ষুণ্ণ করে ফেলেন

অনেকেই খুব সহজেই নিজের সবটুকু বিলিয়ে দেন ভালোবাসার খাতিরে। আর না চাইতেই সব কিছু পেয়ে যাওয়ার কারণে আপনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন আপনার সঙ্গী। ফলে সম্পর্কটা ধীরে ধীরে উষ্ণতা হারিয়ে ফেলে। তাই সম্পর্কের খাতিরে কখনই নিজের ব্যক্তিত্বকে ক্ষুণ্ণ করা উচিত না।

সম্পর্ক গড়েন এবং ভাঙেন

আপনি কি সম্পর্ক গড়েন আর ভাঙেন? পছন্দের মানুষটির সাথে সম্পর্ক জড়ানোর পরেই যদি আপনার আগ্রহ কমে গিয়ে আবার আরেকটি সম্পর্কের প্রতি ঝুঁকে যাওয়ার অভ্যাস থাকে তাহলে কোনো নির্দিষ্ট একটি সম্পর্কে সফলতা পাওয়া আপনার জন্য অসম্ভব বললেই চলে। আপনার মানসিক স্থিরতার অভাবের কারনেই সম্পর্কে সফল হতে পারেন না আপনি।

হারানোর ভয়

আপনি কি সব সময়েই আরো ভালো কিছু হারানোর ভয়ে ভোগেন? ধরুন অনেক যোগ্য একজনকে আপনি সঙ্গী হিসেবে নির্বাচন করে ফেলেছেন। কিন্তু সর্বক্ষণই আপনি মনে মনে আফসোস করছেন, আপনি হয়তো আরো ভালো কাউকে সঙ্গী হিসেবে পাওয়ার যোগ্য। এমন ধ্যান ধারণা মনে পোষণ করলে আপনি সম্পর্কে সফল হতে পারবেন না। কারণ সর্বক্ষণ আপনার মাঝে অতৃপ্তি থাকবে এবং সম্পর্ককে উপভোগ করার বদলে আপনি আফসোস করতে থাকবেন।

সম্পূর্ণ ভিন্ন চাহিদার সঙ্গী নির্বাচন

আপনি একটি পাকাপোক্ত সম্পর্ক গড়ে পুরোপুরি সংসারী হয়ে যেতে চান। কিন্তু আপনি যাকে সঙ্গী হিসেবে নির্বাচন করেছেন সে সংসারী হতে চায় না একদমই। এমনকি কোনো পাকাপোক্ত সম্পর্কেও বিশ্বাসী না সে। ঘন ঘন সঙ্গী বদলানোই তার অভ্যাস। এমন পরিস্থিতিতে আপনি কখনই সম্পর্কে সফল হতে পারবেন না।

Author Name

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.